দোকান ভাড়া চুক্তিপত্র নমুনা


বিসমিল্লাহির রাহমানির রাহিম

স্বেচ্ছায় উচ্ছেদযোগ্য ঘরভাড়ার চুক্তিপত্র

প্রথম পক্ষ/মালিকঃ

মোঃ জাহাঙ্গীর হোসেন, পিতাঃ মৃত আব্দুল কাদের, মাতাঃ নূরজাহান বেগম, ঠিকানাঃ গ্রাম- বাউপাড়া, পোস্ট- কাউলাতিয়া (১৭০৩) গাজীপুর সদর, গাজীপুর, র্ধমঃ ইসলাম, জাতীয়তাঃ বাংলাদেশী। 

দ্বিতীয় পক্ষ/ভাড়াগ্রহীতাঃ

জায়ান আইটি-এর পক্ষে, নাসিম পারভেজ, ব্যবস্থাপনা পরিচালক, জায়ান আইটি, পিতা- মাহবুব হাসান, মাতা- শাহ্‌নাজ সুলতানা, ঠিকানা- ১৫৩/১৬২, আগ্রাবাদ, বাদামতলি মাজার গেট, চিটাগং, বাংলাদেশ, ধর্ম-ইসলাম, জাতীয়তা- বাংলাদেশী, পেশা-ব্যবসা।

দোকান ভাড়া চুক্তিপত্র নমুনা

কস্য উচেছদযোগ্য অস্থায়ী মাসিক ভাড়ার চুক্তিপত্র, পরম করুণাময় আল্লাহতালার অশেষ রহমতে ঠিকানাঃ নিউ মার্কেট, দোকান নং-২২, ২য় তলা, গাজীপুর সদর, গাজীপুর, বাংলাদশ; ইহার মধ্যে ব্যবসা পরিচালনা করার জন্য প্রথম পক্ষের নিকট হইতে দ্বিতীয় পক্ষ ভাড়া নেওয়ার ইচ্ছা প্রকাশ করিলে, প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষকে সম্পুর্ণ অস্থায়ী ভাবে ভাড়া দিতে সম্মত হইলে উভয় পক্ষ নিম্নেবর্ণিত শর্তাধীনে দোকান ঘর ভাড়া নিয়া অত্র চুক্তিপত্র সম্পাদন পূর্বক স্বীকার ও অঙ্গীকার করিতেছেন।


শর্তসমূহ নিম্নরুপঃ

১। এই ভাড়া চুক্তি ১লা জানুয়ারি ২০২৪ হইতে শুরু করে ৩১ শে ডিসেম্বর ২০২৬ ইং তারিখ পর্যন্ত বা তদূর্ধ্ব তারিখ পর্যন্ত মোট ০২ (দুই) বৎসরের জন্য কার্যকর হইবে। অর্থাৎ ২০২৬ ইংরেজী ডিসেম্বর মাসের ৩১ তারিখ পর্যন্ত বলবৎ থাকিবে। আরো প্রকাশ থাকে যে, আগামী ২০২৬ ইংরেজী ডিসেম্বর ৩১ তারিখের পর হইতে উক্ত ভাড়াকৃত চুক্তিপত্র বাতিল বা অকার্যকর বলিয়া গণ্য হইবে।

২। উক্ত ভাড়াকৃত দোকান ঘরের অগ্রীম জামানত হিসাবে ৫০,০০০/=(পঞ্চাশ হাজার) টাকা ধার্য করিয়া, অদ্য নগদে ৫০,০০০/= (পঞ্চাশ   হাজার) টাকা ২য় পক্ষ/ভাড়াটিয়া ১ম পক্ষকে প্রদান করিলেন।

৩। উক্ত ভাড়াকৃত দোকান ঘরের মাসিক ভাড়া ৫,০০০ (পাঁচ হাজার) টাকা প্রতি চলতি মাসের ০১ তারিখ হইতে ০৭ তারিখের মধ্যে  পরিশোধ করিতে বাধ্য থাকিবে।

৪। প্রদেয় মোট ৫০,০০০/= (পঞ্চাশ হাজার) টাকা সম্পূর্ণ সুদ বিহীন ভাবে ১ম পক্ষের নিকট জামানত হিসাবে থাকিবে, এবং ২য় পক্ষ দোকান ঘর ছাড়িয়া দেবার সময় জামানতের টাকা ফেরত দেওয়া হইবে।

৫। ২য় পক্ষ উক্ত ঘরে ব্যবসা করিবেন এবং উক্ত ভাড়াকৃত দোকান ঘর ব্যতীত অন্য কোথাও কোন প্রকার মালামাল রাখিতে পারিবেন না। আরো প্রকাশ থাকে যে, করিডরের ভিতরে অথবা চলাচলের রাস্তার উপর কোন প্রকার মালামাল রাখিতে পারিবেন না বা কোন প্রকার কার্যক্রম করিতে পারিবেন না।

৬। আমি ২য় পক্ষ মাসিক বিদ্যুৎ বিল ও কমন সার্ভিস চার্জ পরিশোধ করিব এবং প্রতি মাসের বিদ্যুৎ বিল পরিশোধের ফটোকপি ১ম পক্ষের নিকট প্রদান করিতে বাধ্য থাকিব।

৭। দোকান ঘরের মাসিক ভাড়া আমি ২য় পক্ষ যদি আপনি ১ম পক্ষকে পরবর্তী পর পর ০৩ (তিন) মাস মাসিক ভাড়া বাকি রাখিলে চুক্তিত্রের শর্ত ভঙ্গ করা হইয়াছে বলিয়া ধরা হইবে। এমতাবস্থায় ১ম পক্ষ ২য় পক্ষকে উচ্ছেদ করিতে পারিবেন এবং ২য় পক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করিতে পারিবেন।

৮। ব্যবসা পরিচালনার সময় মার্কেটের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য পারিপার্শ্বিক দোকান গুলোর সঙ্গে সামঞ্জস্য রাখিয়া দোকান ডেকোরেশন, লাইটিং ও আনুষঙ্গিক কার্যক্রম গ্রহন এবং ইহার সমস্ত ব্যয়ভার আমি ২য় পক্ষ বহন করিব। ২য় পক্ষ দোকান ঘরটি ভাড়া দেওয়ার সময় দোকান ঘরটি যে অবস্থায় বুঝিয়া নিবেন ছাড়িয়া দেবার সময় ঠিক সেই অবস্থায় ১ম পক্ষের নিকট বুঝিয়া দিবেন। 

৯। উক্ত ভাড়াকৃত দোকান ঘরে ব্যবসা পরিচালনা করার সময় সেইল ট্যাক্স, ইনকাম ট্যাক্স, ভাড়ার উপর ধার্যকৃত ভ্যাট সহ ব্যাবসা পরিচালনার উপর ধার্যকৃত সমুদয় ট্যাক্স, বিদ্যুৎ বিল, টেলিফোন বিল, পানির বিল, জেনারেটর চার্জ, কমন সার্ভিস চার্জ ও আনুষজ্ঞিক ব্যয়ভার দ্বিতীয় পক্ষ বহন করিতে বাধ্য থাকিবে।

১০। উক্ত ভাড়াকৃত দোকান ঘরের মিউনিসিপ্যাল ট্যাক্স ১ম পক্ষ পরিশোধ করিবেন।

১১। ২য় পক্ষ দোকান ঘর মালিকের অনুমতি ছাড়া মূলকাঠামের কোনরূপ পরিবর্তন বা পরিবর্ধন করিতে পারিবেন না। দোকানের সৌন্দর্যের জন্য কোন ডেকোরেশন করিতে হইলে রয়েল প্লাগ ফিটিং এর মাধ্যমে করিতে পারিবেন যাহাতে দেওয়ালের কোন ক্ষতি না হয়। তাহাছাড়া দোকানের দরজা ,জানালা, বিদ্যুৎ পয়েন্ট ইত্যাদি যাবতীয় দোকানের ভিতর এবং বাহিরে যাহা কিছু নষ্ট হইবে সেই সব আমি ২য় পক্ষ নিজ খরচে মেরামত করিব, এবং দোকান ঘর ভাড়া নেওয়ার সময় যে ভাবে বুঝিয়া পাইবেন তদ্রুপ দোকান ঘর ছাড়িয়া দেবার সময় ঠিক সেই ভাবে দোকান ঘর বুঝাইয়া দিতে বাধ্য থাকিবেন। যদি কোনরূপ ক্ষতি হয় তাহলে ২য় পক্ষ উক্ত ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকিবেন।

১২। দ্বিতীয় পক্ষ উক্ত দোকান ঘরের কোন অংশ অন্য কাহারো নিকট উপ-ভাড়া বা সাব-লেট দিতে পারিবেন না। ২য় পক্ষ দোকান ঘর ছাড়িয়া দেওয়ার সময় ১ম পক্ষ দোকান ঘরের মালিকের নিকট দোকান ঘরের পজিশন সরাসরি বুঝাইয়া দিতে বাধ্য থাকিবেন।

১৩। ১ম পক্ষের প্রয়োজনে অথবা আমি ২য় পক্ষের কোন গর্হিত ও আপত্তিজনক কার্যকরণে অসন্তোষ প্রকাশ পাইলে ১ম পক্ষ ০৩(তিন) মাস পূর্বে নোটিশ প্রদান করিলে আমি ২য় পক্ষ দোকান ঘর ছাড়িয়া দিতে বাধ্য থাকিব। তদ্রুপ কোন কারণে ম্বেচ্ছায় যদি আমি ২য় পক্ষ দোকান ঘর ছাড়িয়া দিতে চাহিলে ০৩(তিন) মাস পূর্বেই ১ম পক্ষকে অবগত করাইব। 

১৪। ২য় পক্ষ উক্ত দোকান ঘরে কোন প্রকার অবৈধ ও রাষ্ট্র বিরোধী এবং পরিবেশ দূষণমূলক কোন ব্যবসা করিতে পারিবেন না। যদি কখনও  অবৈধ বা রাষ্ট্র বিরোধী ব্যবসার পরিচালনার প্রমান পাওয়া যায় তাহলে আমি ২য় পক্ষ ২৪ ঘন্টার নোটিশে ১ম পক্ষকে দোকান ঘর বুঝিয়া দিতে বাধ্য থাকিব এবং উহার সমস্ত দায় দায়িত্ব আমি ২য় পক্ষ নিজেই বহন করিব।                

১৫। ১ম পক্ষ যদি ইচ্ছা করেন তবে উভয় পক্ষের সম্মতিতে মেয়াদান্তে নতুন চুক্তি পত্রে অবতীর্ণ হইতে পারিবেন। কিন্তু ভাড়া বা জামানতের টাকা বাজার অনুপাতিক হাতে বৃদ্ধি পাইবে। তবে উভয় পক্ষের মধ্যে যদি কোন পক্ষ নতুন চুক্তিপত্র করিতে সম্মত না হইলে মেয়াদ উর্ত্তীনের সাথে সাথে ২য় পক্ষ ১ম পক্ষের নিকট হইতে অগ্রীম জামানতের টাকা বুঝিয়া লইয়া দোকান ঘরটি মালিককে খালি অবস্থায় বুঝায়ে দিতে বাধ্য থাকিবে। অন্যথায় ২য় পক্ষ ১ম পক্ষকে প্রতিমাসের জন্য চলমান ভাড়ার দ্বিগুণ হারে জরিমানা/ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকিবেন। প্রয়োজনে দোকান ঘর মালিক (১ম পক্ষ) বিনা নোটিশে উক্ত ভাড়াকৃত দোকানটি বন্ধ করিয়া দিতে পারিবেন। ইহাতে আমি ২য় পক্ষ (ভাড়াটিয়া) কোন আইন বা বিচার প্রার্থী হইতে পারিব না বা হইলেও আইনতঃ সর্বাদালতে অগ্রাহ্য বলিয়া গণ্য হইবে।

১৬। ২য় পক্ষ যদি ব্যবসা পরিচালোনার জন্য বা ব্যবসার সুবিধার জন্য ব্যবসার উপর কোন প্রকার লোন বা ঋণগ্রহন করেন তাহলে ২য় পক্ষ নিজ দায়িত্বে গ্রহন করিবেন। আরো উল্লেখ থাকে যে, উক্ত ঋণ বা লোনের কোন প্রকার দায়িত্ব ১ম পক্ষ অর্থাৎ দোকান মালিকের উপর বর্তাইবে না। উহার সমস্ত দায়দায়িত্ব ২য় পক্ষই বহন করিবেন।

উপরোক্ত শর্তাধীনে আমরা ১ম পক্ষ এবং ২য় পক্ষ স্বেচ্ছায়, স্বজ্ঞানে, সুস্থ্য শরীরে অন্যের বিনা প্ররোচনায় আমরা উভয় পক্ষ চুক্তিপত্রের সমুদয় শর্ত পাঠ করে ইহার মর্ম ও ফলাফল সম্যক অবগত হয়ে সাক্ষীগনের উপস্থিতিতে উভয় পক্ষ নিজ নিজ নাম স্বাক্ষর করলাম।

ভাড়াকৃত দোকান ঘরের তফসিল পরিচয়ঃ

নিউ মার্কেট, দোকান নং-২২, ২য় তলা, গাজীপুর সদর, গাজীপুর, বাংলাদশ।

ভাড়া দাত্রী/প্রথম পক্ষের স্বাক্ষর ভাড়া গ্রহীতা/দ্বিতীয় পক্ষের স্বাক্ষর
(মোঃ জাহাঙ্গীর হোসেন) (নাসিম পারভেজ)
(ঘরের মালিক) (ব্যবস্থাপনা পরিচালক, জায়ান আইটি)

সাক্ষীগণের স্বাক্ষর, নাম ও ঠিকানাঃ

১।

২।

৩।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

T Time Trend এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url